আইবিএ এমবিএ এর প্রস্তুতির ছোট্ট কিছু টোটকা

post image

Image credit: Collected


Md Asif Imrul
IBA Preparation
53

আমার এই পোস্টটা যথাসম্ভব ছোট আর ডাইরেক্ট রাখার চেষ্টা করবে। তাই কোনো বাক্য / শব্দ বোধগম্য না হলে আমাকে লিঙ্কডইনে বা ফেসবুক ম্যাসেঞ্জারে জিজ্ঞাসা করে নিতে পারেন। 

স্ট্রং শীল্ড vs উইক-পয়েন্ট

প্রথমেই চলে আসি সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়ে, বাছাই করে নাও প্রস্তুতির তিনটি বিষয়ের মধ্যে কোনটা তোমার স্ট্রং শীল্ড আর কোনটা উইক-পয়েন্ট। যদি বুঝতে সমস্যা হয় যে কোনটায় তুমি পাকা আর কোনটায় কাঁচা, সহজ সমযাধান গত তিন বছরের প্রশ্ন গুলো সলভ করে দেখ। যেটায় কম সময়ে বেশি পারো আর উত্তরও বেশি ঠিক হয়, সেটা তোমার স্ট্রং শীল্ড। আর যেটা করতে বারবার মনে ইশশ এক্টুর জন্য, সেটা উইক পয়েন্ট। আর বাকি যেটা সেটাকে আপাতত নরমালের কাতারে ফেলে রাখো। 

স্ট্রং শীল্ড এর আদ্যোপান্ত

আমাদের টার্গেট থাকবে স্ট্রং শীল্ড মানে যেটায় আমি সবচাইতে ভালো পারি সেটায় ৮০-৮৫% প্রশ্ন ঠিক ঠিক উত্তর দিতে। প্রস্তুতির সময়ে দিনের ৩০% সময় আমি ব্যয় করব অলরেডি পারা এই সাব্জেক্টটা যাস্ট ঝালিয়ে নিতে। আমার যেমন ম্যাথ তথা কোয়ান্টেটিভ টা ছিল স্ট্রং শীল্ড। তাই প্রস্তুতির সময়ে Math Q Bank [Mentors] থেকে টপিক ধরে ধরে না পারা প্রশ্ন গুলো ঝালিয়ে নিতাম। এখন এটা Rastot এও খুব Easily করা যায়। সেক্ষেত্রে সময় কম থাকলে যেটা দেখেই বুঝছি পারব সেটা তাড়াতাড়ি রাফ করে উত্তর মেলাবো আর যেটা দেখে বুঝছি, টাইট হচ্ছে, সেটার ভিডিও/টেক্সট সলুশন টা দেখে নিব, যেন পরের টা পারি। [নোটিশঃ কোনো ভাবেই কিন্তু এটাকে হ্যাঁলায় ফেলে রাখা যাবে না এই বলে যে, আমি তো এটা অলয়েজই পারি।] 

উইক হওয়া থেকে বাঁচি

দিনের বাকি সময়ের ৪০% সময়টুকু আমি খরচ করবো আমার উইক পয়েন্টটা স্ট্রং না পারি, অন্তত নরমালের কাতারে আনতে। আমার উইক পয়েন্ট ছিল ভার্বাল তথা ইংরেজি। টার্গেট ছিল এখান থেকে অন্তত ৬৫-৭০% তুলব। কিন্তু আমার ভোকাবুলারি ছিল জঘন্য, হাতে সময় ছিল শুধু মাত্র ১৫ দিন। এই সময়ের ভিতর Cliff's TOEFL বই থেকে গ্রামার পার্টটা দেখতাম। আর ভোকাবুলারির জন্য হাতে বানানো FlipCards বানিয়ে ছিলাম কার্ড বোর্ড কেটে। HIT Parade থেকে শব্দ নিয়ে একপাশে লিখতাম, অন্য পাশে Meaning আর একটা Example। Believe me, it worked like magic. [Hit Parade Link: https://drive.google.com/file/d/1ANTlzgzLnjm8J2Y6zfLcclrGeArEKOf4/view?usp=sharing]

আম-জনতার নরমাল

আর রইল বাকি এক - এনালাইটিকাল। আমার জন্যে এটা ছিল নরমালে কাতারে, কিছুটা পারি, কিছুটা ছাড়ি। কিন্তু চান্স পেতে গেলে সবটাই দরকারি। তাই প্রস্তুতির বাকি ৩০% সময় দিয়েছিলাম এখানে। S@ifurs এর Analytical Ability বইটা অনেক হেল্প করেছিল। তবে বলে রাখা ভালো, প্রথম সপ্তাহে সব নিয়মগুলো বুঝে নেওয়ার পর বাকি দিনগুলোতে আর অতোটা সময় দেওয়া লাগতো না এখানে, তাই সময় বাচিয়ে সেটুকুতে ভার্বাল পার্টের শেখা জিনিশগুলো আওরিয়ে নিতাম। এখন যেহেতু Rastot আছেই চাইলে Rastot Enigma ইউটিউব চ্যানেলে গিয়ে ফ্রিতে ওদের ভিডিও গুলো দেখে নিতে পারেন।

পরী-শেষ?

এই তো ব্যাশ শেষ। গুড লাক। আল্লাহ হাফেজ। সবাই সুস্থ থাকবেন।